আনোয়ারা নামকরণের ইতিহাস


একসময়ের আরাকান রাজ্যের সামন্ত রাজ্য ‘দেয়াঙ’র রাজা আনাপোড়মের নাম অনুসারে আনোয়ারা নামের উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হয়।

পারকি বিচ। ছবি : সোহেল ওয়াসিফ

১৫৯৩ সালে আরাকান রাজা মেঙ পলৌঙ মুসলিম নাম (সেকান্দার শাহ্) মৃত্যুবরণ করলে তার জ্যেষ্ঠ ছেলে মেঙ রাজ্যাগী মুসলিম নাম (সেলিম শাহ্) আরাকানের রাজা হন। (১৫৯৩-১৬১২) তার শাসনামলে ১৬০৩ সালে দেয়াঙ এর সামন্ত রাজা হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন আপন ভাই আনোপোড়ম। কেন্দ্রীয় রাজার অবাধ্যতার কারণে আরাকানের রাজা আশি হাজার সৈন্য ও সাত হাজার রণহস্তির এক বিশাল বাহিনী নিয়ে সামন্ত রাজা আনাপড়োম এর সামন্ত রাজ্য দেয়াঙ আক্রমণ করেন। উভয়পক্ষে যুদ্ধে রাজা আনাপোড়ম নিজে গুরুতর আহত হন এবং উভয় পক্ষের বিপুল সংখ্যক লোক হতাহত হন। আরাকান বাহিনীর তীব্র আক্রমণের মুখে আনাপোড়ম স্ত্রী, পুত্র, বোন অরুন্ধতীসহ পর্তুগিজ সেনাপতি গঞ্জালিশের সাথে প্রচুর ধন-সম্পদ নিয়ে পর্তুগিজ যুদ্ধ জাহাজযোগে সন্দ্বীপে পলায়ন করেন। অতঃপর গঞ্জালিশের সাথে বোন অরুন্ধতীকে বিয়ে দেন। এর কিছুদিন পর আনাপোড়ম সন্দ্বীপে মারা যান। দেয়াঙ’র অধিবাসীরা তাদের প্রিয় রাজা আনাপোড়মকে হারিয়ে ক্ষোভ দুঃখে বিক্ষুব্ধ হয়ে ওঠে মগসেনাদের ওপর। আনাপোড়মের ধ্বংসস্তূপে পরিণত হওয়া রাজ কার্যালয়কে কেন্দ্র করে ঐ এলাকাটির নাম হয়ে ওঠে ‘আনাপোড়া’। এই আনাপোড়া নামটিই কালে কালে আনোপাড়া, আনওয়ারা, আনোওয়ারা এবং সর্বশেষ আনোয়ারা নামে পরিচিত লাভ করে।
আবদুল করিম সাহিত্যবিশারদ আনোয়ার খাঁ নামক কোন মুসলমানের নাম অনুসারে আনোয়ারা নামের উৎপত্তি বলে মনে করেন। কিন্তু ঐতিহাসিক তথ্যমতে, সেই প্রাচীন আরাকান আমল থেকে মোগল ব্রিটিশ শাসনামল পর্যন্ত ‘আনোয়ারা’ নামের কোন ঐতিহাসিক নারী কিংবা ‘আনোয়ার খাঁ’ নামের কোন পুরুষের নাম ইতিহাস পর্যালোচনায় পাওয়া যায়নি। এমনকি ‘আনোয়ারা’ নামক এ কাব্যিক নামটি আরাকান রাজসভার মধ্যযুগীয় কবি কিংবা পরবর্তী কোন কবির কাব্যেও খুঁজে পাওয়া যায়নি। যে কারণে আবদুল করিম সাহিত্য বিশারদ আনোয়ারা নামের সঠিক সিদ্ধান্তে উপনীত হতে পারেননি বলেই মনে করে স্থানীয়রা। তবে আরাকানের রাজনৈতিক ইতিহাসে রাজা ‘আনাপোড়ম’ বহুল আলোচিত একটি নাম। যিনি ছিলেন তৎকালীন রোসাঙ্গ বা দেয়াঙ এর সামন্ত রাজা।

সম্রাট আকবরের (১৫৭৫-১৬০৫) অর্থ সচিব রাজা তোডরমলের ‘তকসীম জমাতে’ সরকারের ‘চাটিগাঁ’য় সাতটি পরগনার উল্লেখ রয়েছে। তম্মধ্যে দেয়াঙও একটি পরগনা। ১৭৬১ সালের ২৩ জানুয়ারি নবাব মীর কাশিম কর্তৃক ইসলামাবাদ ইংরেজদের হাতে হস্তান্তরের পর মোগল শাসন বিলুপ্ত হয়। ইংরেজরা ইসলামাবাদকে চট্টগ্রাম নামকরণ করে শাসনকার্য্য শুরু করেন। ১৭৭২-১৭৮২ সাল পর্যন্ত দেয়াঙ পরগনার শাসন ব্যবস্থা দেওয়ানী ও ফৌজদারী দুই পদ্ধতিতে পরিচালিত হয়। তখন দেয়াঙ পরগনায় ‘আনোওয়ারা মুন্সেফি আদালত’ নামে একটি আদালত প্রতিষ্ঠিত হয়। কালেক্টর দেওয়ানি বিচারের সার্বিক তত্ত্বাবধায়ক হিসেবে ক্ষমতা প্রয়োগের অধিকারী ছিলেন। তাঁর অধীনস্থ দেওয়ানরা স্থানীয় সিভিল বিচারসমূহ নিষ্পত্তি করতেন।

১৭৭২ সালে কমিটি অব সার্কিট পুনরায় চট্টগ্রামকে ৯টি চাকলায় বিভক্ত করেন। দেয়াঙ ছিল তার মধ্যে অন্যতম। দেয়াঙ চাকলার সীমানা নির্ধারণ করা হয় এভাবে চোয়াঞ্জা ও চাঁনখালী নালার পশ্চিমে, কর্ণফুলীর পূর্বে ও দক্ষিণে, বঙ্গোপসাগরের পূর্বে শঙ্খ নদীর উত্তরে। ১৭৭২ থেকে ১৮৯০ সাল পর্যন্ত দেয়াঙ পরগনা বা দেয়াঙ চাকলায় দেওয়ান হিসেবে যে কয়জনের নাম পাওয়া যায় তাঁরা হলেন: বড়উঠানের দেওয়ান মনোহর আলী খান, দেওয়ান হোসাইন খান, পরৈকোড়ার লালারাম রায়, কালীচরণ রায়, গৌরী শংকর রায়, দেওয়া বৌদ্ধ নাথ, আনোয়ার আলী খান প্রমুখ। ১৮৯০ সালের ৭ ডিসেম্বর ইংরেজ সরকার পুনরায় এক ফরমান বলে দেয়াঙ চাকলাকে দ্বি-খ-িত করেন। এক অংশে আনোওয়ারা, বারখাইন, হাইলধর, পরৈকোড়া, বটতলী, বরুমচড়া, রায়পুর, বৈরাগ ও বারশত ইউনিয়ন নিয়ে ৬৬ বর্গমাইল এলাকার সমন্বয়ে পূর্ব নাম আনোওয়ারা থেকে ‘ও’ শব্দ বাদ দিয়ে ‘আনোয়ারা’ থানা নামকরণ করে। ১৯৮২ সালের ১৬ ডিসেম্বর স্থানীয় সরকারের থানা প্রশাসন পুনর্বিন্যাস অধ্যাদেশ ১৯৮২ এর অনুবলে প্রশাসন বিকেন্দ্রীকরণ কর্মসূচির আওতায় আনোয়ারা থানা উপজেলার মর্যাদায় উন্নীত হয়। এতে প্রথম উপজেলা নির্বাহী অফিসার ছিলেন প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতাসম্পন্ন প্রশাসনিক কর্মকর্তা আতিকুল ইসলাম চৌধুরী এবং প্রথম উপজেলা পরিষদ চেয়ারম্যান ছিলেন এডভোকেট শাহাদত হোসেন চৌধুরী।

(তথ্যসূত্র: দেয়াঙ পরগনা)।


Like it? Share with your friends!

-2
95 shares, -2 points

What's Your Reaction?

লল লল
0
লল
আজাইরা আজাইরা
0
আজাইরা
চায়ের দাওয়াত চায়ের দাওয়াত
0
চায়ের দাওয়াত
জট্টিল মামা জট্টিল জট্টিল মামা জট্টিল
0
জট্টিল মামা জট্টিল
এ কেমন বিচার? এ কেমন বিচার?
0
এ কেমন বিচার?
কস্কি মমিন! কস্কি মমিন!
0
কস্কি মমিন!
কষ্ট পাইছি কষ্ট পাইছি
0
কষ্ট পাইছি
মাইরালা মাইরালা
0
মাইরালা
ভালবাসা নাও ভালবাসা নাও
0
ভালবাসা নাও

Comments 0

Your email address will not be published. Required fields are marked *

আনোয়ারা নামকরণের ইতিহাস

log in

Become a part of our community!

reset password

Back to
log in
Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles