আমরা বাঙালিরা চিরকালই বিভেদপ্রবণ

আসলে মানুষ তার ধর্মীয় বিশ্বাস ও পছন্দ অপছন্দের বিষয়ে অনেকটাই অসচেতন থাকে। মানুষ অবচেতন মনেই ধীরে ধীরে তার ধর্মীয় বিশ্বাসের জায়গা থেকে সরে আসতে থাকে। কিন্তু সে যখন দে


দেশে শিক্ষার হার বেড়েছে। বিদেশের সাথে আমাদের যোগাযোগ বেড়েছে। স্যাটেলাইট টিভি, ইন্টারনেটের মাধ্যমে কোন কিছু দেখতে আর বাধা নেই। সমাজেও পরিবর্তনের ছাপ সর্বত্র। সমাজে নারী পুরুষের মেলামেশা এখন যত অবাধ, তিন চার দশক আগেও তা অকল্পনীয় ছিল। তাহলে এরকম প্রেক্ষাপটে হিজাব বোরখা নেকাবের ব্যবহার বাড়ছে কেন? ছোটবেলায় যখন প্রাইমারি স্কুলে পড়তাম তখনও তো এত বোরখা, হিজাব, নেকাবধারী নারী দেখিনি ঢাকার রাস্তায় এখন যেমন দেখি। তখন তো সমাজ কী সাংঘাতিক রক্ষণশীল ছিল!

আসলে মানুষ তার ধর্মীয় বিশ্বাস ও পছন্দ অপছন্দের বিষয়ে অনেকটাই অসচেতন থাকে। মানুষ অবচেতন মনেই ধীরে ধীরে তার ধর্মীয় বিশ্বাসের জায়গা থেকে সরে আসতে থাকে। কিন্তু সে যখন দেখে আশপাশে কেউ তার ধর্মীয় বিশ্বাস ও রীতিনীতিকে পদদলিত করছে, উগ্রতা ও উশৃঙখলতাকে সমাজের উপর চাপিয়ে দেয়ার চেষ্টা করছে, তখন মানুষ তার ধর্মীয় বিশ্বাসকে প্রবলভাবে আকড়ে ধরার চেষ্টা করে।

আমরা বাঙালিরা চিরকালই বিভেদপ্রবণ। আমার প্রতিবেশি আর্জেন্টিনা হলে আমি ব্রাজিল, সে আওয়ামী লীগ হলে আমি বিএনপি, সে আবাহনী হলে আমি মোহামেডান, সে ভারত হলে আমি পাকিস্তান – এভাবে বিভেদের সীমা গড়ি আমরা। ঠিক তেমনিভাবেই প্রতিবেশিনী টাইট জিন্স ও টি শার্ট পরা শুরু করলে আমি হিজাব পরে তার বিপরীত অবস্থানে দাড়াব। সে লিটনের ফ্ল্যাটে ছুটে আধুনিক হলে আমি মসজিদে ছুটে নিজের অবস্থান তৈরি করব।

আমার ভয় হয় যে ইরান, আফগানিস্তান বা তুরস্কের মত এদেশের মাথায় না উগ্রবাদ শেষ পর্যন্ত চেপে বসে। মনে রাখা প্রয়োজন যে সত্তরের দশকে ইরান বা আফগানিস্তানের নারীদের মিনি স্কার্ট পরে অবাধ চলাফেরা সে দেশের রক্ষণশীল সমাজ মেনে নিতে পারেনি। পারেনি বলেই কয়েক বছরের মধ্যে মৌলবাদ ঐ দেশগুলিতে জেকে বসতে পেরেছিল। আমার ভয় হয়, লিটনের ফ্ল্যাটে যাওয়া, আই পিল গেলা ও গোপন গর্ভপাতের সংস্কৃতির বিরুদ্ধে সমাজের রক্ষণশীল অংশ না প্রবল শক্তি নিয়ে দাঁড়িয়ে যায়! বাংলাদেশের সমাজ ব্যবস্থা এতখানি নোংরামিকে নিজের মধ্যে ধারণ করার উপযুক্ততা অর্জন করেনি এখনো।

What's Your Reaction?

লল লল
0
লল
আজাইরা আজাইরা
0
আজাইরা
চায়ের দাওয়াত চায়ের দাওয়াত
0
চায়ের দাওয়াত
জট্টিল মামা জট্টিল জট্টিল মামা জট্টিল
0
জট্টিল মামা জট্টিল
এ কেমন বিচার? এ কেমন বিচার?
0
এ কেমন বিচার?
কস্কি মমিন! কস্কি মমিন!
0
কস্কি মমিন!
কষ্ট পাইছি কষ্ট পাইছি
0
কষ্ট পাইছি
মাইরালা মাইরালা
0
মাইরালা
ভালবাসা নাও ভালবাসা নাও
0
ভালবাসা নাও

Comments 0

Your email address will not be published. Required fields are marked *

আমরা বাঙালিরা চিরকালই বিভেদপ্রবণ

log in

Become a part of our community!

reset password

Back to
log in
Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles