টেস্ট ক্রিকেটে আশা-দুরাশার ১৭ বছর


রায়হান নওশাত   ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয় এ দেশের ক্রিকেটে এক গুরুত্বপূর্ণ ঘটনা। এ ট্রফি জয়ের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মত বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে। আইসিসি ট্রফি জয়ের পর ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা-আইসিসি’র কাছে টেস্ট খেলার বাসনা জানিয়েছিলেন তৎকালীন বোর্ড প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী। কিন্তু প্রথম শ্রেণীর ক্রিকেটের কোন কাঠামো না থাকায় সে সময় প্রস্তাবে সাড়া দেয় নাই আইসিসি।

এরপর প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে গিয়ে স্কটল্যান্ড এবং পাকিস্তান কে হারিয়ে বিশ্ব কে চমকে দেয় বাংলাদেশ। বিশেষ করে পাকিস্তানের বিপক্ষে জয়টি সেরা ১০ অঘটনের একটি। এ দুই জয়ের পর বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির আবেদন জোরালো হয়। সাথে চলে কূটনৈতিক আলোচনা। সেই সাথে বাংলাদেশে ক্রিকেটের তুমুল জনপ্রিয়তা টেস্ট স্ট্যাটাস আবেদনের আরেকটি কারন। অবশেষে অসাধারণ সাংগঠনিক দক্ষতায় ২০০০ সালের ২৬ জুন, ইংল্যান্ডের লর্ডসে আর্ন্তজাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ড সভায় তৎকালীন সভাপতি ম্যালকম গ্রে বাংলাদেশকে পূর্ণ মর্যাদার টেস্ট খেলুড়ে দেশের খেতাব দেন। সভায় উপস্থিত নয়টি টেষ্ট খেলুড়ে দেশের সমর্থনে টেস্ট ক্রিকেটের অভিজাত ক্লাবে দশম সদস্য হিসেবে যোগ দেয় বাংলাদেশ। এরপর দিন যায়, মাস যায় কিন্তু বাংলাদেশের টেস্ট খেলার সুযোগ আসে না।

অবশেষে ২০০০ সালের ১০ নভেম্বর আসে সে মাহেন্দ্রক্ষণ। বঙ্গবন্ধু স্টেডিয়ামে সে দিন টেস্ট ক্রিকেটের অভিজাত আঙিনায় প্রবেশে করে বাংলাদেশ। হেমন্তের শেষভাগ এবং শীতের শুরু, এমনি এক সকালে ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ভারতের বিপক্ষে নাঈমুর রহমান দূর্জয় টেস্টে বাংলাদেশের হয়ে প্রথম টস করেন। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অভিষেক হয় স্বপ্নের মত। প্রথম ইনিংসে বাংলাদেশ করে ৪০০ রান । ১৪৫ রান করে আমিনুল ইসলাম বুলবুল ইতিহাসের অংশ হয়ে যান দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরী করে । বাংলাদেশ এর পক্ষে প্রথম হাফ সেঞ্চুরী করেন হাবিবুল বাশার সুমন । দুর্জয় ৬টি ও মোহাম্মাদ রফিক নিয়েছিলেন ৩টি উইকেট । কিন্তু বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে মাত্র ৯১ রানেই অলআউট হয়। শেষ পর্যন্ত বাংলাদেশ ৯ উইকেটে হেরে যায় ।

এরপরের পাঁচ বছর টেস্ট যাত্রা বাংলাদেশের জন্য একেবারেই সুখকর ছিল না। যাচ্ছেতাই ভাবে একের পর এক টেস্ট ম্যাচ হারতে থাকে বাংলাদেশ। টেস্ট অভিষেকের পর প্রথম জয় পেতে ৩৫ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয় বাংলাদেশকে। অবশেষে পাঁচ বছরের মাথায় ২০০৫ সালে আসে বহুল প্রতীক্ষিত টেস্ট জয়। চট্টগ্রামের এম আজিজ স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে প্রথম জয় পায় বাংলাদেশ। এরপর ২য় জয় পেতে বাংলাদেশ কে অপেক্ষা করতে হয় আরো ৪ বছর। ২০০৯ সালে খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের মাটিতে ২য় টেস্ট জয় বাংলাদেশ যা বিদেশের মাটিতে প্রথম টেস্ট জয়।

২০০০ সালের ১০ নভেম্বর থেকে ২০১৭ সালের ১০ নভেম্বর-এই ১৭ বছরে বাংলাদেশ টেস্ট খেলেছে ১০৪টি। ১০৪ টি টেস্টের বাংলাদেশের জয় মাত্র ১০ টি টেস্টে, হেরেছে ৭৯টি আর ড্র করেছে ১৫টি। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ সমীহ জাগানো অবস্থানে যেতে পারলেও টেস্টে এখনও তা পুরোপুরি সম্ভব হয়নি৷ সাদা পোশাকে বাংলাদেশের পরিসংখ্যানও সে কথা প্রমাণ করে। তবে সাদা পোশাকে বাংলাদেশের সাম্প্রতিক সময়ের পারফরমেন্স আশাজাগানিয়া। দেশের মাটিতে তারা হারিয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মত পরাশক্তি কে। শ্রীলংকার বিপক্ষে তাদের মাটিতে জিতেছে নিজেদের খেলা শততম টেস্টটিও৷

টেস্ট ক্রিকেটে দেশের মাটিতে আস্তে আস্তে বাংলাদেশ দল ভয়ংকর হয়ে উঠলেও বিদেশের মাটিতে বাংলাদেশ দল যেন অভিষেকের সে টেস্ট দল। এর জন্য ঘরোয়া ক্রিকেটের দুর্বলতা কে দায়ী করছেন ক্রিকেট বোদ্ধারা। কারণ টেস্ট ক্রিকেটের ভিত্তিস্থাপন যেখানে হয় সে প্রথম শ্রেণীর এখনো চলে পিকনিক মুডে। টেস্ট ক্রিকেটে ভালো করতে অতিসত্বর ঘরোয়া ক্রিকেট কে ঢেলে সাজানোর দাবী জানিয়েছেন ক্রিকেট মহলের সবাই। কিছুদিন আগে নির্বাচিত হয়ে আসা বোর্ড পরিচালকরা শক্তিশালী ঘরোয়া ক্রিকেট কাঠামো তৈরী তে কাজ করবে, টেস্ট ক্রিকেরটের ১৭ বছর পূর্তিতে এটাই হোক একমাত্র দাবী।

What's Your Reaction?

লল লল
0
লল
আজাইরা আজাইরা
0
আজাইরা
চায়ের দাওয়াত চায়ের দাওয়াত
0
চায়ের দাওয়াত
জট্টিল মামা জট্টিল জট্টিল মামা জট্টিল
0
জট্টিল মামা জট্টিল
এ কেমন বিচার? এ কেমন বিচার?
0
এ কেমন বিচার?
কস্কি মমিন! কস্কি মমিন!
0
কস্কি মমিন!
কষ্ট পাইছি কষ্ট পাইছি
0
কষ্ট পাইছি
মাইরালা মাইরালা
0
মাইরালা
ভালবাসা নাও ভালবাসা নাও
0
ভালবাসা নাও

Comments 0

Your email address will not be published. Required fields are marked *

টেস্ট ক্রিকেটে আশা-দুরাশার ১৭ বছর

log in

Become a part of our community!

reset password

Back to
log in
Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles