নাফাকুম, বগালেক এবং কেওক্রাডং ট্যুরের যাবতীয় খরচের লিষ্ট


Fahim Kabir এখানে পাঁচদিনের নাফাকুম, বগালেক এবং কেওক্রাডং ট্যুরের কিছু অপরিবর্তনীয় খরচ দেয়া আছে । জার্নির দুই রাত সহ ৫ দিন ৭ রাতে আমাদের ১২ জনের দলের প্রতিজনের এই রুটে মোট খরচ হয়েছে ৫০০০ টাকা । বাকি খরচগুলো যেহেতু এভারেজ+ফিক্সড, সেহেতু চান্দের গাড়ি এবং গাইড ফি-কে সামনে রেখে সদস্য সংখ্যার ভিত্তিতে আপনি খুব সুন্দর করে আপনার প্ল্যান টা সাজাতে পারবেন । আমার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আপনার বান্দরবন ভ্রমণকে সুন্দর করতে তুলে ধরলাম কিছু মূল্যবান তথ্য । আশা করি আপনারা যারা বান্দরবনে বেড়াতে যাবার প্ল্যান করছেন তাদের জন্য তথ্যগুলি খুবই কার্যকরী ভূমিকা পালন করবে ।

১। আমার কাছে বান্দরবন পুরোটাই একটি “বিউটি মাইন” । এর প্রতিটি কোণে কোণে ছড়িয়ে আছে রূপ আর রস । সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়, বান্দরবনে যাবার পরে এটা কখনোই ভাববেন না যে মূল সৌন্দর্য অন্তর্নিহিত আছে আপনার কাঙ্খিত গন্তব্যেই । এটা ভাবলে গন্তব্যে পৌঁছেই আপনাকে আহত হতে হবে । মূল সৌন্দর্য চলার পথকে সাথে নিয়েই । গন্তব্য কেবল আপনার সৌন্দর্য পিপাসার পরিপূর্ণতা দেবে । বান্দরবনের সৌন্দর্যে মুগ্ধ হয়ে TOB-এ করা আমার একটি পোস্ট আছে । চাইলে দেখতে পারেন । (লিংক – https://www.facebook.com/photo.php?fbid=950566961711282&set=gm.10153972297526790&type=3&theater)
২। বান্দরবনে গেলে টাইম ব্যালান্সের কথা ভালোভাবে মাথায় রাখতে হবে । এখানে বিভিন্ন গন্তব্যে যেতে প্রশাসনিক কিছু অনুমতির ব্যাপার আছে । এবং সেজন্য সময়সীমা বেঁধে দেয়া আছে । যেমন – বগালেক যেতে চাইলে বিকেল চার টার পরে রুমা বাজার থেকে আর অনুমতি মেলে না । এর মানে হলো সামান্য একটু দেরি করলে আপনাকে আপনার মূল্যবান সময় থেকে শুধু শুধু পুরো একটি দিন অতিরিক্ত ব্যয় করতে হবে । আর এই ভুলগুলো হর-হামেশাই হচ্ছে ।
৩। বান্দরবনে গেলে সুস্থ্যভাবে ফিরে আসার দিকে সবার সতর্ক দৃষ্টি রাখা উচিত । কারণ ওখানে গেলে ১০ জনের একটি দল থেকে কেউ না কেউ, কম-বেশি আহত হবেই । সেফটি ফার্স্ট । রাস্তায় চলার সময় দু’জনের মাঝে একটি নির্দিষ্ট দূরত্ব বজায় রাখুন যাতে করে সামনের জনের সাথে বাধাপ্রাপ্ত ঝোপ-ঝাড়ের ডালপালা পিছনের জনকে আঘাত না করে । এরকম ঘটে এবং বাড়ি গিয়ে লাগে পিছনের জনের চোখে ।

৪। সাথে কি কি নেবেন ? কমন প্রশ্ন । নেট ঘাঁটলে বিশাল বিশাল লিস্ট পাবেন । সেগুলো দেখে আরো কনফিউজড হবেন । আপনার মন চাইলে আপনি দেখুন, কিনুন । সমস্যা নেই । আমি স্রেফ দুটি জিনিসের কথা বলবো – জুতা আর গুল ।

জুতাঃবান্দরবনে গেলে আপনার জুতা ট্রেকিং এর উপযোগি না হলে বিপদের অন্ত রইবে না । জুতার গুরুত্ব উপলব্ধি করে শেষতক আমার এক বন্ধু বলেই ফেলেছিলো – নেক্সট টাইম বান্দরবনে গেলে জুতার নিচে পেরেক লাগিয়ে নিয়ে আসবো । সুতরাং বুঝতেই পারছেন । এটা অপশনাল না । জুতা নিয়ে TOB-এ আমার করা খুবই দরকারী একটি পোস্ট – (https://www.facebook.com/groups/mail.tob/permalink/10153888002421790/)

গুলঃ আর গুলের গুরুত্ব উপলদ্ধি করবেন কেওক্রাডং এর পথে নামলে । এতো জোঁক এই ট্র্যাকে – ভাবাই যায় না । আমাদের ১২ জনের গ্রুপে একজন বাদে বাকি ১১ জনের প্রতিজনই গড়ে কমপক্ষে ৩টা জোঁকের চুম্বনের স্বীকার হয়েছে । জোঁক মোটেই অবহেলাযোগ্য প্রাণি নয় । একটু গুগল করলেই এই বিষয়ে ভয়াবহ তথ্য পাবেন ।

৫। ক্যামেরা+মোবাইল ইউটিলাইজেশনঃ দশজনের গ্রুপ নিয়ে পাঁচদিনের জন্য বেড়াতে গেলে ঘরে ফিরে দেখবেন কমপক্ষে দুইজনের ডিভাইসে পানি ঢুকে, পানি যা পারে তাই করেছে । আপনি মোটামুটি নিশ্চিত থাকতে পারেন এই ব্যাপারে । সুতরাং খুব সাবধানে এই মূল্যবান জিনিসগুলো ইউজ করবেন । আর আপনার ডিএসএলআর আছে ? আপনাকে বলছি- ওই জিনিসের ভার আপনাকে একাই বহন করতে হবে । সঙ্গীদের কাউকে সহায়ক হিসেবে পেতে চাইলে ধরা খাওয়ার সম্ভাবনা থাকে । আপনার ছেলে আপনার কাছেই অধিকতর নিরাপদ । সুতরাং ঘর থেকে বের হবার আগে অন্তত বান্দরবন যাওয়ার সময় এই জিনিসটা সাথে নেয়ার ক্ষেত্রে দুইবার ভেবে নিন । আর পাওয়ার সেইভ করার ব্যাপারে সচেতন থাকবেন । কারণ ওখানে পাওয়ার এভেইলেবল না । শুরুতে প্রচুর ফটো তোলা হয়, ফেরার সময় গুরুত্বপূর্ণ ফটো নেয়ার মত চার্জ ১০ জনের কারো ডিভাইসেই মেলে না।

৬। বগালেকে গেলে কটেজ নির্বাচনের ক্ষেত্রে আমার এই পোস্ট টি দেখতে পারেন । স্রেফ একটি ভালো লাগা । (https://www.facebook.com/groups/mail.tob/permalink/10153897106586790/)

৭।ইচ্ছে করে ব্যাগ ভারি করবেন না । বুঝে হোক বা না বুঝে হোক, অনেকে গিটার-টিটার নিয়ে যায় । এসব অনাবশ্যক লোড নেয়ার ক্ষেত্রে আরেকবার ভেবে নেবেন যে ঘণ্টার পর ঘণ্টা পায়ে ভর করে আপনাকে খাড়া পাহাড় বেয়ে উঠতে হবে ।

৮।মাম্মি-ড্যাডি টাইপ পোলাপানদের সফরসঙ্গী করা থেকে বিরত থাকুন । এরা নিজেও বিব্রত হবে, পুরো গ্রুপকেই বিব্রত করে ছাড়বে । এদের সাথে হাইসে চড়ে কক্সবাজার থেকে বেড়িয়ে আসা যায়, ইনানি বীচে বসে সূর্যাস্ত দেখা যায়, কোরাল ফিশ ফ্রাই খাওয়া যায় । কিন্তু বান্দরবনে যাওয়া যায় না ।

৯। যাওয়ার আগে অবশ্যই যেখানে যাচ্ছেন সেখানকার ডিটেইলস জেনে যাবার চেষ্টা করবেন । তাতে করে অনাবশ্যক ঝামেলা বা চিটিং এড়ানো সুবিধা হয় । যেমন – কেওক্রাডং যাবার পথে “চিংড়ি ঝরণা” নামে খুব সুন্দর একটা ঝর্ণা আছে । আপনি যদি আগে থেকে না জানেন এবং আপনার গাইডও যদি আন্তরিক না হয়, তবে এই সুন্দর ভিউটা থেকে আপনি বঞ্চিত হতেই পারেন ।

১০। আর বান্দরবনে গেলে টাকা ক্যাশ নিয়ে যাবেন । ক্যাশ মানে ক্যাশ। ওখানে টাকার সফট কপির ঝামেলায় যাবেন না । বিশাল অংকের সফট কপি থাকা সত্ত্বেও আমরা যে কতটা অসহায় দশায় পড়েছিলাম তা আমরাই জানি ।

১১। আর ওখানে গিয়ে দয়া করে পরিবেশ নোংরা করবেন না মোটেও । কেওক্রাডং এর মত দুর্গম পথে যখন পলিথিন, সিগারেটের খাপ সহ অন্যান্য ময়লা দেখলাম , খুব খারাপ লাগলো তখন । আমাদের ভার্সিটির এক ম্যাম বলেন তোমরা হলে দেশের প্রথম সারির ১% মানুষের অন্তর্গত । আর ওখানে যায়-ই বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সহ দেশের মোস্ট সিভিলাইজড মানুষজন । তাদের বিবেকই যদি জং ধরা হয় তবে দায়িত্বটা নেবে কে ! আর ভালো না লাগলেও আপনাকে কিছুই করতে হবে না । দেশের প্রতি মায়া না থাকুক, শত্রুতা তো নেই ভেবে অন্তত আপনি জাস্ট আপনার ব্যবহৃত অনুষঙ্গ টা যথাযথ জায়গায় রাখুন । সুতরাং আন্তরিক অনুরোধ রইলো ইকো-ফ্রেন্ডলি ট্যুরিজমে উৎসাহিত হবার জন্য ।

আপনার ভ্রমণ সুন্দর এবং নিরাপদ হোক । ধন্যবাদ ।


Like it? Share with your friends!

0
5 shares

What's Your Reaction?

লল লল
0
লল
আজাইরা আজাইরা
0
আজাইরা
চায়ের দাওয়াত চায়ের দাওয়াত
0
চায়ের দাওয়াত
জট্টিল মামা জট্টিল জট্টিল মামা জট্টিল
0
জট্টিল মামা জট্টিল
এ কেমন বিচার? এ কেমন বিচার?
0
এ কেমন বিচার?
কস্কি মমিন! কস্কি মমিন!
0
কস্কি মমিন!
কষ্ট পাইছি কষ্ট পাইছি
0
কষ্ট পাইছি
মাইরালা মাইরালা
0
মাইরালা
ভালবাসা নাও ভালবাসা নাও
0
ভালবাসা নাও

Comments 0

Your email address will not be published. Required fields are marked *

নাফাকুম, বগালেক এবং কেওক্রাডং ট্যুরের যাবতীয় খরচের লিষ্ট

log in

Become a part of our community!

reset password

Back to
log in
Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles