ফেসবুকীয় আদব কায়দা


সবকিছুতে আদব কায়দার প্রয়োজন হয়। ফেসবুক বাদ যাবে কেন? দীপু জামান, টুটুল চৌধুরী, তানবীরা হোসেন, জাহিদ রাসেলের সৌজন্যে এবারের আদব কায়দা জেনে নিন।

 

১. ছবি এমনভাবে এডিট করলেন, যে আপনাকে দেখে বুঝার উপায় নাই আপনি মানুষ নাকি এলিয়েন।

 

২ . একটু পর পর চেক-ইন মাইরেন না। আমি এখন খাট-এ, আমি এখন করিমের রেস্তোরায়, আমি এখন বাথরুমে… ইত্যাদি ইত্যাদি। কেও জানতে চায়না আপনি এখন কি করতেসেন। তবে হ্যা স্মৃতি ধরে রাখতে খুব স্পেশাল যায়গা অথবা ট্যুর-এ গেলে চেক-ইন দিন।

 

৩ . মজার ছবি অথবা ভিডিও যেটা আপনি আপনার নিউজ ফীড এ অন্তত ১০ বার দেখেছেন, এইটা আর শেয়ার কইরেন না। আপনার বন্ধু বান্ধব অলরেডি এইটা দেখে ফেলসে।

 

৪ . কেও আপনাকে আনফ্রেন্ড করে দিসে? তাকে আবার ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাইয়েন না, সে মুড়ি খাক। আর আপনার ও লজ্জা শরম থাকা উচিত।

 

৫ . ফেসবুক ফ্রেন্ড এর গার্ল ফ্রেন্ড / বয় ফ্রেন্ডকে হুদাই ফ্রেন্ড রিকোয়েস্ট সেন্ড কইরেন না, যদি তাকে না চিনেন। আপনার না বাসায় বঊ আছে?

 

৬ . সপ্তাহে ৩ বার রিলেশনশিপ স্টেটাস চেঞ্জ কইরেন না, সিঙ্গেল, ইন আ রিলেশনশীপ তারপরের দিন কমপ্লিকেটেড! বিশ্বাস করেন মানুষ মনে করে আপনি একটা ফাউল। কথার দাম নাই… ইমোশনাল বলদ।

 

৭ . কেও যদি রিলেশনশীপ স্টেটাস চেঞ্জ করে সেটায় কমেন্ট কইরেন না, কেন দোস্ত!? কি হইসে আবার? ঠিক হইয়া যাইবো। আপনার চেয়ে সে ভালোই বুঝে, হুদাই পাকনামির দরকার নাই।

 

৮ . বাচ্চা হওয়ার আগেই তাঁর নামে ফেসবুক একাউন্ট খুলে সেইখান থেকে স্টেটাস দেওয়া বন্ধ করেন। বাচ্চারে বড়ো হইতে দেন, নাইলে কিন্তু বাচচা বড়ো হইয়া বলবে আপনি একজন ক্ষেত ছিলেন।

 

৯ . জামাই আর বৌ এর একাউন্ট সম্মিল্লিত কইরা ফেইলেন না। এইটা অনেক বিশ্রী একটা ব্যাপার। যেমন ধরেন আমি আমার বন্ধু শাওন রে ম্যাসেজ করে মাঝে মাঝে জিজ্ঞাস করি, কিরে মান্দার পুত, খবর কি তোর। তাঁর বৌ এর সাথে যদি সে তাঁর একাউন্ট merge করে ফেলে, তাহলে আমি এইরকম ম্যাসেজ আর পাঠাতে পারবোনা।

 

১০ . সবকিছুতে ফ্রেন্ডদের ট্যাগ করবেন না, আপনি স্টেটাস দিলেন, আমি এখন বাথুরমে, সাথে আমাদের ৪/৫ জন রে ট্যাগ করে দিলেন… ব্যাপারটা কেমন হয়ে গেলো না?

 

১১ . আপনার চাঁদ বদনের ছবিতে একাউন্টের সব ফ্রেন্ড রে ট্যাগ কইরেন না, যদিনা আপনার ঐ ছবিতে সেই ব্যাক্তিগুলা না থাকে। মানুষ বিরক্ত হয়, আর মনে মনে আপ্নারে গালি দেয়।

 

১২ . কেউ বানান এবং গ্রামার ভুল করলে স্টেটাসের নিচে গিয়ে কারেক্ট কইরা দিয়েন না, আপনি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর না।

 

১৩ . শীতকাল আসছে, একা একা লাগে? রাতের বেলা কেমন কেমন লাগে? হায় হুতাশ করে স্টেটাস না দিয়ে বাপ রে বলেন, বিয়া দিয়া দিবে। এইখানে কেও আপনার জন্যে পাত্রী নিয়া বইসা নাই।

 

১৪.  দশ মিনিট পর পর ছবি আলোড কইরেন না … সেইটা অন্যের নিউজফিডে বিরক্ত তৈরী করে

 

১৫. আপনে দু:খে আছেন… সেই কান্দনটা বাথরুমে ঢুইকা কান্দেন… ফেসবুক ভাসাইয়া ফয়দা নাই… পাবলিক কিন্তু পাছে ঠিকি টিপ্পনি কাটে “এটেনশন সিকার” বইলা

 

১৬. বিভিন্ন বানী সম্বলীত ইমেজ পোস্ট কইরা নিউজফিড না ভাইরা সেই বানী নিজে মাইনা চলেন

 

১৭. না পইড়া লাইক দিয়েন না

 

১৮.  কিপ্টার মত লাইক জমাইয়া কোন ফয়দা নাই… এই লাইক কি আপনে কবরে নিয়া যাইবেন?

 

১৯।  হাহাহাহাহা” কইরা হাসপেন্না… কী বোর্ড খরচ হয়… ফেসবুক কিছু ইমো দিছে ক্যান?

 

২০.  এভরি অল্টারনেট ডে’তে প্রোফাইল পিকচার চেঞ্জ করার কিছু নাই। জানি আপনি দেখতে সুন্দর কিন্তু তা দিয়ে পৃথিবীর আর কারো কিছু আসে যায় না।

 

২১। “মুরাদ টাকলা”য় লেখবেন না, দেখতে ভালা লাগে না, পড়তে কষ্ট হয়।

 

২২. কারো একটা স্ট্যাটাস, পোষ্ট বা কমেন্ট পড়ে সাথে সাথে তাকে ফ্রেন্ড রিকু পাঠানোর কিছু নাই, আনফ্রেন্ড করারও কিছু নাই। এতো তাড়াতাড়ি কনক্লুশনে জাম্প করা বলদের লক্ষণ।

 

২৩. আপনার সাথে কারো ৯৯টা মিউচুয়্যাল ফ্রেন্ড থাকলেই তারে ফ্রেন্ড রিকু পাঠানোর কিছু নেই, ৯৯জনরে চিনলেও সে আপনারে চিনে না।

 

২৪. কাউরে ফলো করতে প্রেষ্টিজে লাগলে আনফলো অপশন ইউজ করুন, তারে ম্যসেজ দিয়ে ত্যাক্ত করার কিছু নেই, সে আপনারে ফলো করতে বা ফ্রেন্ড রিকু পাঠাইতে ডাকে নাই।

 

২৫.  ব্লগ পড়ে ভাল লাগলে ব্লগেই কমেন্ট দ্যান। ফেবু ব্লগের আত্মীয় না।

 

আদব কায়দার প্রণেতাঃ দীপু জামান, টুটুল চৌধুরী, তানবীরা হোসেন, জাহিদ রাসেল

What's Your Reaction?

লল লল
0
লল
আজাইরা আজাইরা
0
আজাইরা
চায়ের দাওয়াত চায়ের দাওয়াত
0
চায়ের দাওয়াত
জট্টিল মামা জট্টিল জট্টিল মামা জট্টিল
0
জট্টিল মামা জট্টিল
এ কেমন বিচার? এ কেমন বিচার?
0
এ কেমন বিচার?
কস্কি মমিন! কস্কি মমিন!
0
কস্কি মমিন!
কষ্ট পাইছি কষ্ট পাইছি
0
কষ্ট পাইছি
মাইরালা মাইরালা
0
মাইরালা
ভালবাসা নাও ভালবাসা নাও
0
ভালবাসা নাও

Comments 0

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকীয় আদব কায়দা

log in

Become a part of our community!

reset password

Back to
log in
Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles