মার্ভেল ইউনিভার্সের সবচেয়ে ভয়ংকর ভিলেন থানোস


লিখেছেন Saif Imran Pasha  

My name is Thanos, and my name means Death."

আজ কথা বলবো মার্ভেল ইউনিভার্সের সবচেয়ে ভয়ংকর ভিলেন থানোসকে নিয়ে।

১৯৭৩ সালে জিম স্টার্লিনের Iron Man Issue #55-তে প্রথম আবির্ভাব ঘটে থানোসের। এরপর, Daredevil, Avengers সহ আরো বেশ কিছু ইস্যুতে থানোসকে দেখা গেলেও, ১৯৯০ সালের Silver Surfer Issue #34-এই মূলত টপ টিয়ার ভিলেন হিসেবে হাইলাইট করা হয়।

থানোসকে শুরুর দিকে DC কমিকসের Metron এর আদতে তৈরী করা হলেও, পরবর্তীতে তার শারীরিক এবং মানসিক বৈশিষ্ট্যে বিভিন্ন পরিবর্তন আনা হয়; যা তাকে DC কমিকসের Darkseid এর মতো সুপারভিলেনে পরিণত করে।

Origin-

এই ইউনিভার্সের সর্বপ্রথম ক্রিয়েশন ছিলো Celestials নামের কিছু কসমিক স্বত্তা। তারা The Eternals নামের পার্ফেক্ট গড-লাইক এক জাতির সৃষ্টি করে। এই সৃষ্টির উপজাত হিসেবে তৈরী হয় The Deviants; Eternals এর এক মিউটেশন। Deviants-রা অবশ্য Eternals-দের মতো অতো আভিজাত্য বা সৌন্দর্যের অধিকারী ছিলোনা।

থানোসের জন্ম শনি'র এক উপগ্রহ Titan এ; Eternal King A'lars এবং Queen Sui-San এর ঘরে। তবে, Deviant সিন্ড্রোম নিয়ে জন্মানোর কারণে থানোসের শরীরে Deviants দের জিনগত বৈশিষ্ট্য দেখা দেয়। একারণে জন্মের সময় মা Sui-San তাকে মেরেও ফেলতে চায়।

হাইব্রিড হওয়ার কারণে সে অন্যান্য Eternals বা Deviants এর চেয়ে বহুগুণ শক্তিশালী স্বত্তায় পরিণত হয়। মজার ব্যাপার হচ্ছে, ছোটবেলায় থানোস অত্যন্ত শান্তিপ্রিয় ছিলো এবং বড় ভাই Eros ছাড়া আর কারো সাথে মিশতো না। তা স্বত্ত্বেও, থানোসের মা ও টাইটানের অন্যান্য বাসিন্দা তাকে খুব একটা পছন্দ করতো না এবং যথাসম্ভব এড়িয়ে চলতো। একারণে থানোস প্রায়শই একঘরে বোধ করতো। একসময় থানোস অন্যদের সাথে নিজের পার্থক্য বুঝতে শুরু করলো এবং ধীরে ধীরে তার মানসিকতারও পরিবর্তন দেখা দিলো। সে ধ্বংস এবং মৃত্যুর প্রতি আগ্রহী হয়ে উঠলো। এমন একসময় সে ঘুরতে ঘুরতে এক প্রাচীন মন্দিরের সন্ধান পায়, যেখানে Death এর শারীরিক স্বত্তা Mistress Death এর সাথে প্রথম পরিচয় হয়।

থানোসের সাথে মিস্ট্রেস ডেথের পরিচয় অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায় মার্ভেল ইউনিভার্সে। কারণ, এই ইউনিভার্সে থানোসই সবচেয়ে বেশি খুন করেছে এবং এর প্রত্যেকটিই মিস্ট্রেস ডেথকে খুশি করার জন্য। Darkseid এর সাথে থানোসের মূল পার্থক্য এখানেই; থানোস এই ইউনিভার্সের একছত্র অধিপতি হতে আগ্রহী না, সে যা করে, সবই মিস্ট্রেস ডেথকে ইম্প্রেস করতে। (Still a better love story than Twillight, right?)

মিস্ট্রেস ডেথের অধীনে থানোস অত্যন্ত শক্তিশালী হয়ে ওঠে। তার "Knowledge is Power and Power is Everything!" নীতিতে বিশ্বাসী হয়ে থানোস বিভিন্ন মিস্টিক্যাল আর্ট প্র‍্যাকটিস শুরু করে। এসময় সে নিষিদ্ধ ডার্ক ম্যাজিক, অ্যাডভান্সড সায়েন্স ও টেকনোলোজিতে প্রচন্ড পারদর্শী হয়ে ওঠে। সে টাইটানে বিভিন্ন অস্ত্র বানানো শুরু করে, যা নিষিদ্ধ ছিলো। এসব জানার পর থানোসের বাবা King A'lars তাকে টাইটান থেকে নির্বাসিত করে, এই ভেবে যে, থানোস তার ভুল বুঝতে পারবে। কিন্তু এতে হিতে বিপরীত হয়; সে ঘুরে ঘুরে বিভিন্ন প্ল্যানেটে গিয়ে জ্ঞান আহরণ করে এবং বিশাল এক সৈন্যবাহিনী তৈরী করে। এসময় সে বিপুল পরিমাণ কসমিক রশ্মি শোষণ করে এবং এদের ব্যবহারেও পারদর্শী হয়ে ওঠে।

একসময় সে টাইটাইন আক্রমণ করে নিজের পরিবারসহ এই উপগ্রহের লক্ষাধিক জনগোষ্ঠীকে মেরে ফেরে। এসময় তার বাবা এবং ভাই টাইটানের বাইরে থাকায় রক্ষা পায়। টাইটানের অবশিষ্ট অংশে সে নিজের রাজত্ব গড়ে তোলে। এখান থেকেই তার বিখ্যাত "The Mad Titan" উপাধির সৃষ্টি।

এই ঘটনার পরও সে বিভিন্ন ভাবে মিস্ট্রেস ডেথের কাছে নিজের ভালোবাসা প্রমাণের আশায় বিভিন্ন গ্যালাক্সিতে ঘুরে ঘুরে অনেক ধ্বংসযজ্ঞ চালায় এবং অগণিত প্রাণী হত্যা করে। এছাড়াও, বিখ্যাত Infinity Gauntlet এবং Power Gem এর জন্য অভিযানও একমাত্র মিস্ট্রেস ডেথকে ইম্প্রেস করার জন্যই।

Powers and Abilities-

থানোসের সবচেয়ে ভয়ংকর অ্যাবিলিটি হচ্ছে তার ইন্টেলিজেন্স। সে নিজের চেয়ে অনেক শক্তিশালী প্রতিপক্ষকেও নিজের বুদ্ধির জোরে হারাতে পারে। এছাড়াও তাকে বিভিন্ন প্রতিকূল অবস্থায় নিজেকে বাঁচাতে দেখা গেছে।

এছাড়াও থানোসের অন্যান্য অ্যাবিলিটি হলো-

1. Super Strength (এক হাতে থরের হ্যামারকে আটকানো তার শক্তির অন্যতম নমুনা)
2. Super Speed
3. Super Durability
4. Super Stamina
5. Super Agility
6. Super Reflexes
7. Flight
8. Accelerated Healing Factor
9. Energy Manipulation
10. Telepathy
11. Teleportation
12. Matter Manipulation
13. Curse Casting
14. True Immortality

Weakness-

Practically, none. থানোসকে খুব কম সংখ্যক প্রাণি হারাতে বা মারতে পারে। এদের মধ্যে একজন Drax The Destroyer, যাকে থানোসের দাদা Kronos তৈরী করে একমাত্র থানোসকে মারার জন্যই।

Trivia-

1. থানোস এখন পর্যন্ত ৩ বার Omnipotence (সর্বশক্তি/ইনফিনিট শক্তি) লাভ করে।

2. থানোস এর One true love মিস্ট্রেস ডেথ একবার ডেডপুলের প্রেমে পড়ে যায়। এজন্য থানোস তাকে Immortality'র অভিশাপ দেয়, যাতে কখনোই মিস্ট্রেস ডেথের কাছে যেতে না পারে। (It was one of the most hillarious and weird love triangle/comic I ever read ????????)

3. থানোসের সর্বশক্তি লাভের এতো নেশা থাকা সত্ত্বেও সে জানে, এসব সে ডিজার্ভ করে না। যা Adam Warlock (who is a part of the Soul Gem) প্রকাশ করে। এবং থানোসের এই ব্যাপারে অ্যাডামের উক্তি ছিলো, "The only reason you lose, is because you don't really want to win."

4. Titan এ ধ্বংসযজ্ঞ চালানোর পর Eros, Starfox নাম নিয়ে বেশ কয়েক সিরিজে থানোসের বিরুদ্ধে যুদ্ধে The Avengers এ যোগ দেয়। মজার বিষয় হচ্ছে, এই দুই ভাই বছরে একদিন যুদ্ধবিরতি ঘোষণা করে; উপহার আদান প্রদানের জন্য। ????

5. Mistress Death এবং Eros ছাড়া একমাত্র Adam Warlock-কেই থানোস সম্মান করে এবং নিজের বন্ধু মনে করে; যদিও অ্যাডাম বহুবার Avengers-কে থানোসের বিরুদ্ধে সাহায্য করেছে।

6.1. "Marvel - The End" কমিকসে থানোস The Heart Of The Universe অ্যাবসর্ব করে (আল্টিমেট গুটিবাজি করে :3)। এরপর সে এতোটাই শক্তিশালী হয়ে যায় যে, The Living Tribunal, Death, Galactus, Infinity, Eternal, Celestials ও একসাথে তাকে হারাতে পারে না।

6.2. এই কমিক সিরিজে থানোস পুরো ইউনিভার্স অ্যাবসর্ব করে ফেলে, তবে Adam Warlock এবং Mistress Death স্পেস-টাইম কনটিনিউয়ামের বাইরে থাকায় ছাড়া পায়।

6.3. অ্যাডাম থানোসকে তার কাজের ফলাফল বোঝানোর পর ইউনিভার্সকে আগের জায়গায় ফিরিয়ে দিতে রাজি করে। তবে, থানোস বুঝতে পারে যে সে আল্টিমেটলি যা চায়, তা খুবই অস্বাভাবিক। এজন্য সে নিজেকে স্যাক্রিফাইস করে, ইউনিভার্সকে আগের জায়গায় ফিরিয়ে দেয় এবং এখান থেকেও নিজের অস্তিত্ব মুছে ফেলে। But Sadly, অ্যাডাম ওয়ারলক এবং মিস্ট্রেস ডেথ ছাড়া থানোসের স্যাক্রিফাইস আর কেউ জানে না। (The real hero of Marvel Universe ????)

6.4. থানোসের এই স্যাক্রিফাইসের আগমুহূর্তে Mistress Death থানোসের সামনে আসে এবং তার ঠোটে চুমু খায় (প্রথমবারের মতো, AFAIK); Which leaves him awestruck! (FINALLY!!!!)

7. মার্ভেলের মুভি ইউনিভার্সে এখন পর্যন্ত দুইজন অভিনেতা থানোসের চরিত্রে অভিনয় করেন। The Avengers এ Damion Poitier; অন্যান্য মুভিগুলোয় Josh Brolin.

Personally, কমিক ইউনিভার্সে থানোস আমার সবচেয়ে ফেভারিট ভিলেন। কারণ, তার ক্যারেকটার খুব কমপ্লেক্স এবং ইউনিক। তাছাড়া, ডিপ ইনসাইড, সে খুব ভালো মনের একজন; কিন্তু তার স্বজাতির অবজ্ঞা এবং মিস্ট্রেস ডেথের প্রতি অবসেশনের কারণে সে বর্তমানের এই নিকৃষ্ট ভিলেনে পরিণত হয়।

~~♦~~♦~~♦~~♦~~♦~~♦~~♦~~

আশাকরি আমার এই অরিজিন থানোসের মতো একটা ডাইভার্স ক্যারেকটারকে কিছুটা হলেও জাস্টিফাই করতে পেরেছে।


Like it? Share with your friends!

0
5 shares

What's Your Reaction?

লল লল
0
লল
আজাইরা আজাইরা
1
আজাইরা
চায়ের দাওয়াত চায়ের দাওয়াত
0
চায়ের দাওয়াত
জট্টিল মামা জট্টিল জট্টিল মামা জট্টিল
1
জট্টিল মামা জট্টিল
এ কেমন বিচার? এ কেমন বিচার?
0
এ কেমন বিচার?
কস্কি মমিন! কস্কি মমিন!
1
কস্কি মমিন!
কষ্ট পাইছি কষ্ট পাইছি
0
কষ্ট পাইছি
মাইরালা মাইরালা
0
মাইরালা
ভালবাসা নাও ভালবাসা নাও
1
ভালবাসা নাও

Comments 0

Your email address will not be published. Required fields are marked *

মার্ভেল ইউনিভার্সের সবচেয়ে ভয়ংকর ভিলেন থানোস

log in

Become a part of our community!

reset password

Back to
log in
Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles